নিউজার্সিতে এনাম চৌধুরীর মায়ের জানাজা অনুষ্ঠিত

চট্টগ্রামের আনোয়ারা থানার ছাতুরী গ্রামের মরহুম আনোয়ার আহমেদ চৌধুরীর স্ত্রী সালমা বেগম যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে ইন্তেকাল করেছেন। শুক্রবার দুপুর ১টা ১৫ মিনিটে তিনি নিউজার্সির পেটারসনে বড় ছেলে হারুনর রশীদ চৌধুরীর বাসায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। তাঁর বয়স হয়েছিল ৭০ বছর। তিনি ছয় মাস ধরে ক্যান্সারে আক্রান্ত হয়ে স্থানীয় সেন্ট জোসেফ হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। গত বুধবার ডাক্তাররা তাঁর চিকিৎসা সমাপ্ত করার সিদ্ধান্ত নিলে তাঁকে বাসায় নিয়ে আসা হয়। এর একদিন পর তিনি মৃত্যুবরণ করেন।

মৃত্যুর সময় বড় ছেলে ছাড়াও তার দুই মেয়ে এবং ছোট ছেলে বৈশাখী টেলিভিশনের সাবেক প্রধান চিত্র সম্পাদক এনাম চৌধুরী মায়ের পাশে ছিলেন। মরহুমা সালমা বেগমের চার ছেলে ও দুই মেয়ের মধ্যে চারজন যুক্তরাষ্ট্রের নিউজার্সিতে বসবাস করেন। দুই ছেলে ঢাকায় ও চট্টগ্রামে থাকেন। তার মেজো ছেলে মো. শওকত রশীদ চৌধুরী বাংলাদেশ রেলওয়ের উপসচিব। বড় মেয়ের স্বামী নিউজার্সির বিশিষ্ট রিয়েল এস্টেট ব্যবসায়ী শফিকুল আনোয়ার চৌধুরী ববি।

মৃত্যুর পর সালমা বেগমের মরদেহ স্থানীয় মিশিগান মেমোরিয়াল ফিউনারেলে নিয়ে যাওয়া হয়। শনিবার বাদ মাগরিব নিউজার্সির পেটারসনে মসজিদ আল ফেরদৌসে মরহুমার জানাজায় অংশ নেন সর্বস্তরের প্রবাসীরা। মরহুমার পরিবার জানিয়েছে, সালমা বেগমের মরদেহ মঙ্গলবার ঢাকায় পাঠানো হবে। সেখান থেকে নিয়ে যাওয়া হবে চট্টগ্রামের আনোয়ারায়। বুধবার ছাতুরী গ্রামে জানাজার পর পারিবারিক গোরস্থানে তাঁকে দাফন করা হবে।

এদিকে, এনাম চৌধুরীর মায়ের মৃত্যুতে গভীর শোক জানিয়েছে বাংলাদেশ ও আমেরিকার সাংস্কৃতিক ও সাংবাদিক সমাজ। শোক জানিয়েছেন ঢাকা রিপোর্টার্স ইউনিটির সভাপতি সাইফুল ইসলাম, বৈশাখী টিভির বার্তা প্রধান অশোক চৌধুরী, যমুনা টিভির প্রধান বার্তা সম্পাদক ফাহিম আহমেদ, নাগরিক টিভির প্রধান বার্তা সম্পাদক দীপ আজাদ, বাংলাদেশ লিগ্যাল টাইমসের বার্তা সম্পাদক গৌতম বড়ুয়া, জাস্ট নিউজ বিডির সম্পাদক ও ওয়াশিংটন ডিসি ন্যাশনাল প্রেসক্লাবের সদস্য মুশফিকুল ফজল আনসারী, আমেরিকা-বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শাহাব উদ্দিন সাগর, আইটিভি ইউএসএ’র স্বত্ত্বাধিকারী মাওলানা মুহাম্মদ শহীদুল্লাহ, সাংবাদিক সুলতানা রহমান, হাসানুজ্জামান সাকী, সাহেদ আলম, ইমরান আনসারী, কণ্ঠশিল্পী দিলরুবা খান, বেবী নাজনীন, বাদশা বুলবুল, রিজিয়া পারভীন, এস আই টুটুল, দিনাত জাহান মুন্নী, অণিমা রায়, তানভীর শাহীন, চন্দন চৌধুরী, শাহ মাহবুব, শেখ নীলিমা শশী, শিমুল খান, শিল্পী বিশ্বাস, অভিনয়শিল্পী টনি ডায়াস, নৃত্যশিল্পী সূবর্ণা খান, আলোকচিত্রশিল্পী তাপস বড়ুয়া, সংবাদ উপস্থাপিকা দিমানেফার তিতি, মিজান খন্দকার, সাদিয়া খন্দকার, লাভলী শাহিদ, শামসুন্নাহার নিম্মি, শোটাইম মিউজিকের কর্নধার আলমগীর খান আলম প্রমুখ।

এছাড়াও মরহুমার মৃত্যুতে দেশে-প্রবাসে বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক ও সাংবাদিক সংগঠনের প্রতিনিধি এবং বিশিষ্ট ব্যক্তিরা গভীর শোক ও শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি সমবেদনা জানিয়েছেন।