“বিশ্ব জুড়ে বাংলা বই” এই স্লোগানে অনুষ্ঠিত হয়ে গেলো দুই দিনের ডিসিবইমেলা ২০১৯

সমগ্র পৃথিবীর বাঙালিদের মাঝে বাংলা বই এবং সংস্কৃতিকে জনপ্রিয় করে তোলার লক্ষ্যে “বিশ্ব জুড়ে বাংলা বই” এই শ্লোগানকে সামনে রেখে অনুষ্ঠিত হয়ে গেলো ডিসি বইমেলা ২০১৯। প্রসঙ্গত উল্লেখ্য ডিসি বইমেলা আমরা বাঙালি ফাউন্ডেশনের আয়োজনে প্রথমবারের মত শুরু হয় ২০১৮তে, এবার ছিল দ্বিতীয় আয়োজন। শনিবার ২২ সে জুন ভার্জিনিয়ায় আর্লিংটনের পেন্টাগন সিটি শেরাটনের গ্র্যান্ড বলরুমে দুই দিনব্যাপী এই বইমেলা শুরু হয়। দুই দিনের মেলায় বিশেষ অতিথি হিসেবে উপথিত ছিলেন ঔপন্যাসিক সেলিনা হোসেন, লেখক আনিসুল হক, ভয়েস অব আমেরিকা বাংলা বিভাগের প্রধান রোকেয়া হায়দার, ড: নুরুন নবী, ইকবাল বাহার চৌধুরী, সরকার কবির উদ্দিন, কবি সৈয়দ আল ফারুক, বিশিষ্ট সাহিত্যিক হাসান মাহমুদ, তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রাশেদা কে চৌধুরী ও কবি মাহবুব হাসান সালেহ।“বিশ্ব মানব হবি যদি শাশ্বত বাঙ্গালী হ” নামে শোভা যাত্রায় বইমেলার সূচনা ঘটে। বিসিসিডিআই বাংলা স্কুলের পরিবেশনা ও পরিচালনা করেন মহিতোষ তালুকদার তাপস, নাসের চৌধুরী, আশিস বড়ুয়া ও শিমূল সাহা।

‘আমরা বাঙালি ফাউন্ডেশন’ এই বইমেলার আয়োজনে অফিসিয়াল পার্টনার ছিলো বিসিসিডিআই বাংলা স্কুল, বর্ণমালা শিক্ষাঙ্গন, বাংলাদেশ এসোসিয়েশন অব ওয়াশিংটন ডিসি, সেতার নিকেতন । ডিসিবইমেলা ২০১৯ এর প্রধান সমন্ময়ক সামিনা আমিনের শুভেচ্ছা বক্তব্য় প্রদানের মাধ্যমে বইমেলা ২০১৯ শের মুল অনুষ্ঠান শুরু হয়। প্রধানমন্ত্রীর শুভেচ্ছা বাণী পাঠ করেন আমরা বাঙালি ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক দেওয়ান আরশাদ আলী বিজয়, তথ্যমন্ত্রীর শুভেচ্ছা বাণী পাঠ করেন যুগ্ম সম্পাদক মোঃ ঊল্লাহ আমান। বিশেষ অতিথির বক্তব্য প্রদান করেন ঔপন্যাসিক সেলিনা হোসেন, দূতাবাসের উপ-প্রধান কবি মাহবুব সালেহ ও বইমেলার প্রধান উপদেষ্ঠা কথাশিল্পী রোকেয়া হায়দার।

বর্ণমালা শিক্ষাঙ্গনের আয়োজনে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় মেলাতে। নতুন প্রজন্মের বিশেষ আয়োজন “প্রজন্ম” সহ , নতুনদের কথায় বক্তব্য রাখেন অনামিত্রা বড়ুয়া ও মানাল আমিন। প্রথম দিনের আয়োজনে ছিল ৯ টি নতুন বই পরিচিতি ও লেখকদের সাথে বিশেষ কথোপকথন।নতুন বই এর পরিচিতিতে ছিলেন যথাক্রমে আসিফ এন্তাজ রবি, ডঃ শাহব আহমেদ, মুস্তফা তানিম, বেনজীর শিকদার, সামিনা আমিন, আমিনুল ইসলাম, আনিস আহমেদ ও হাসান মাহমুদ।  ছড়াকার ও কবি সন্তোষ বড়ুয়ার ডিসিবইমেলা ২০১৯ সময় কালকে বেছে নিয়েছেন তাঁর নতুন বইয়ের প্রকাশ কাল। কবির বই এর পাঠ উন্মোচন করা হয় বইমেলার প্রথম দিনে ।

কন্ঠশিল্পী শাহনাজ রহমান সুমির প্রথম গানের এলব্যামের প্রকাশনা, বিশিষ্ঠ সেতার শিল্পী আলিফ লায়লার একক ও মনোমুগ্ধকর সেতার কন্সার্ট,, চায়ের সাথে লেখক কবিদের বিশেষ আড্ডা, বাংলা স্কুলের “লোকজ” পরিবেশনা “ ধন্য ধন্য বলি তারে” ফতে মোল্লার উদ্ভ্রান্ত আলাপ ও নিউ ইয়র্ক থেকে আগত ও স্থানীয় ছড়াকারদের অনুষ্ঠান “ছড়াটে”। প্রথম দিনের মেলার পর্দা নামে পঞ্চ কবিবের গানের অনুষ্ঠানে। এতে অংশ নেন শাহনাজ রহমান সুমি, কুমকুম বাগচী, রাজদীপ ভাদুরী , দিনার মনি ও ফয়সাল কাদের।